এককথায় প্রকাশ, একপদীকরণ, বাক্যসংকোচন বা বাকসংহতি
একাধিক কথায় প্রকাশিত কোনো ভাবকে প্রয়োজন মতো একটি শব্দে প্রকাশ করাকে এককথায় প্রকাশ, একপদীকরণ, বাক্যসংকোচন বা বাকসংহতি বলা হয়।
উদাহরণঃ
- অণুকে যার দ্বারা দেখা যায়ঃ ‘অণুবীক্ষণ’
- অতিথির আপ্যায়নঃ ‘আতিথ্য / আতিথেয়তা’
- অর্থহীন উক্তিঃ ‘প্রলাপ’
- অতি দুর্গম স্থানঃ ‘গহন’
- আয়ুর পক্ষে হিতকরঃ ‘আয়ুষ্য’
- আসল কথা বলার আগে মুখবন্ধঃ ‘ভণিতা’
- আয় বুঝে ব্যয় করে যেঃ ‘মিতব্যয়ী’
- আগমনে যার কোনো তিথি নেইঃ ‘অতিথি’
- ইন্দ্রের হস্তীঃ ‘ঐরাবত’
- ইতিহাস জানেন যিনিঃ ‘ঐতিহাসিক’
- ঈশানকোণের অধিপতিঃ ‘শিব’
- উপযুক্ত বয়স হয়েছে যারঃ ‘সাবালক’
- উভয় পাশে বৃক্ষশ্রেণিযুক্ত পথঃ ‘বীথি’
- উৎকৃষ্ট কাজঃ ‘সুকৃতি’
- উপন্যাস রচনা করেন যিনিঃ ‘ঔপন্যাসিক’
- উল্লেখ করা হয় না যাঃ ‘উহ্য’
- ঊর্ধ্ব ও বক্রভাবে যা গমন করেঃ ‘তরঙ্গ’
- ঋতুতে ঋতুতে যজ্ঞ করেন যিনিঃ ‘ঋত্বিক’
- একই সময়ে বর্তমানঃ ‘সমসাময়িক’
- এক পাড়ার লোকঃ ‘পড়শি’
- ঐক্যের অভাবঃ ‘অনৈক্য’
- ওজন করে যে ব্যক্তিঃ ‘তৌলিক’
- ঔষধের জন্য ব্যবহৃত গাছঃ ‘গাছড়া’
- এক স্থান থেকে অন্য স্থানে গমন করে যেঃ ‘যাযাবর’
- কোথাও উঁচু কোথাও নীচুঃ ‘বন্ধুর / উচ্চাবচ’
- কোনো কিছুর চারদিকে আবর্তনঃ ‘পরিক্রমা’
- শ্বেতবর্ণের পদ্মঃ ‘পুণ্ডরীক’
- পরিব্রাজকের জীবন বা বৃত্তিঃ ‘প্রব্রজ্যা / পরিব্রজ্যা’
- বৎসের প্রতি গভীর স্নেহঃ ‘বাৎসল্য’
- ব্যাকরণ জানেন যিনিঃ ‘বৈয়াকরণ’
- যৌগিক অথচ বিশেষ একটি অর্থে সীমাবদ্ধ শব্দঃ ‘যোগরূঢ়’
- কুকুরের ডাকঃ ‘বুঝন’
- একবার শুনলেই যার মনে থাকেঃ ‘শ্রুতিধর’
- রাত্রিকালীন যুদ্ধঃ ‘সৌপ্তিক’
- সর্বজনের কল্যাণেঃ ‘সর্বজনীন’
- স্থপতির কাজঃ ‘স্থাপত্য’
- হৃদয়ের প্রীতিকরঃ ‘হৃদ্য’
- শিক্ষালাভই যার উদ্দেশ্যঃ ‘শিক্ষার্থী’
- যার দুটি হাতই সমান দক্ষতায় চলেঃ ‘সব্যসাচী’
- সুধাধবলিত গৃহঃ ‘সৌধ’
- পুণ্যকর্মের ফলশ্রবণঃ ‘ফলশ্রুতি’
- পৃষ্ঠ (পশ্চাৎ) থেকে যিনি পোষকতা করেনঃ ‘পৃষ্ঠপোষক’
- বয়সের তুল্য সখাঃ ‘বয়স্য’
- নৌ চলাচলের যোগ্যঃ ‘নাব্য’
- কাজ করতে দেরি করে যেঃ ‘দীর্ঘসূত্রী’
- স্বপ্নে শিশুর হাসিকান্নাঃ ‘দেয়ালা’
- চৈত্র মাসের ফসলঃ ‘চৈতালি’
- খে (আকাশে) চরে যেঃ ‘খেচর’
- ইন্দ্রজালে পারদর্শীঃ ‘ঐন্দ্রজালিক’
- যা উদিত হচ্ছেঃ ‘উদীয়মান’